স্টার্টআপদের কল্যাণে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর করল আইডিয়া

স্টার্টআপদের কল্যাণে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর করল আইডিয়া

দেশের স্টার্টআপদের কল্যাণে এবং তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প ৪টি প্রতিষ্ঠানের সঙ্গে মঙ্গলবার (৮ ডিসেম্বর) সমঝোতা স্মারক স্বাক্ষর করে।

আইডিয়া প্রকল্পের সভাকক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের উপস্থিতিতে বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট (বিআইআইডি), কোডার্সট্রাস্ট বাংলাদেশ, নিজের বলার মতো একটি গল্প এবং আইসিই (দ্য ইনোভেশন, ক্রিয়েটিভিটি অ্যান্ড এন্টারপ্রিনিউরশিপ) সেন্টারের সঙ্গে আইডিয়া প্রকল্পের চারটি পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বিআইআইডি প্রতিষ্ঠানটির সঙ্গে আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা এবং বাকি অন্য ৩টি প্রতিষ্ঠানের সঙ্গে আইডিয়া প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক সমঝোতা স্মারকগুলোতে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, বিআইআইডি নারী উদ্যোক্তাদের জন্য একটি প্রোগ্রামের আয়োজন করবে যেখানে আইডিয়া প্রকল্প সহযোগী পার্টনার হিসেবে থাকবে। এই প্রোগ্রামটি মহিলা উদ্যোক্তাদের জন্য সহায়ক ভূমিকা পালন করবে।

কোডার্সট্রাস্ট বাংলাদেশ এবং আইডিয়া প্রকল্প একে অপরকে সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং ফ্রন্টিয়ার টেকনলজিস বিষয়ক গবেষণায় সহায়তার পাশাপাশি বিভিন্ন উন্নয়নমূলক প্রোগ্রাম আয়োজন করবে। কোডার্সট্রাস্ট বাংলাদেশ তথ্যপ্রযুক্তি বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করবে, যা স্টার্টআপদের বিকাশের জন্য সহায়ক হিসেবে কাজ করবে।

‘নিজের বলার মতো একটি গল্প’ ফাউন্ডেশনটির একটি অত্যাধুনিক ই-ল্যাব রয়েছে যা আইডিয়া প্রকল্প ব্যবহার করার সুযোগ পাবে। একইসঙ্গে প্রতিষ্ঠান দুটি যৌথভাবে স্টার্টআপদের দক্ষতা ও জ্ঞান ‍বৃদ্ধিতে গ্রুমিং, মেন্টরিং এবং ট্রেনিং প্রদান করবে।

দ্য ইনোভেশন, ক্রিয়েটিভিটি অ্যান্ড এন্টারপ্রিনিউরশিপ (আইসিই) সেন্টার, আইডিয়া প্রকল্পের সঙ্গে যৌথভাবে রিসার্চ, ডেভেলপমেন্ট ও উদ্যোক্তা সংস্কৃতির বিকাশের জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণের মাধ্যমে একসঙ্গে কাজ করবে।

উল্লেখ্য যে, তথ্যপ্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্প থেকে এখন পর্যন্ত ১৫৮টি স্টার্টআপকে দেওয়া হয়েছে প্রি-সিড গ্র্যান্ট। আর্থিক অনুদানপ্রাপ্ত স্টার্টআপদের মেন্টরিং, ট্রেনিং ও ধারাবাহিক পরামর্শ প্রদানের মাধ্যমে তাদের উদ্ভাবনী ধারণাকে টেকসই বিজনেস মডেলে রূপান্তর করতে সহায়তা করছে আইডিয়া প্রকল্প। এসকল স্টার্টআপ কোম্পানিতে ইতোমধ্যে অনেকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। এছাড়া সফল স্টার্টআপগুলো তাদের কোম্পানিগুলোতে প্রচুর পরিমাণে বৈদেশিক বিনিয়োগ আনতে সক্ষম হয়েছে, যা দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে সমৃদ্ধ করতে অবদান রাখছে।

কাজের স্বীকৃতিস্বরূপ গত বছর অ্যাসোসিও আইসিটি এডুকেশন অ্যাওয়ার্ড অর্জন করে আইডিয়া প্রকল্প। এ বছর জিতেছে উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২০।

আপনি আরও পড়তে পারেন